today quiz answer with prove

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজের আজকের উত্তর [ দেখুন প্রমান সহ ]

এখানে আমরা বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজের প্রতিদিনের সঠিক উত্তর তুলে ধরি। তাই আপনারা যারা এই পেজে প্রতিদিন অংশগ্রহণ করেন তাদের সবাইকে স্বাগতম। আমাদের এই পোস্ট থেকে প্রতিদিনের কুইজের সঠিক উত্তর পেয়ে যাবেন। আশা করি এখান থেকে সঠিক তথ্য জেনে কুইজের বিজয়ী হতে পারবেন।ডিসেম্বরের 1 তারিখ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতা শুরু হয়েছে।সেদিন থেকে আমরা প্রতিদিন কুইজের সঠিক উত্তর আমাদের এই পোস্টটি তুলে ধরি। তাই অবশ্যই পোস্ট টি মনোযোগ সহকারে পড়বেন।

আজকের কুইজ

অসমাপ্ত আত্মজীবনী’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনীমূলক রচনা। ২০১২ সালের জুন মাসে গ্রন্থটি প্রকাশিত হয়। এ পর্যন্ত ইংরেজি, উর্দু, জাপানি, চীনা, আরবি, ফরাসি, হিন্দি, তুর্কি, নেপালি, স্পেনীয়, অসমীয়া ও রুশ ভাষায় গ্রন্থটি অনূদিত হয়েছে। ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থটির ভূমিকা লিখেছেন কে?

কুইজের উত্তর: শেখ হাসিনা

কুইজ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাজবন্দি হিসেবে কারাগারে থাকা অবস্থায় তিনটি গ্রন্থ রচনা করেছেন। গ্রন্থগুলোতে একদিকে ব্যক্তি হিসেবে বঙ্গবন্ধুর দূরদর্শী চিন্তা গভীরভাবে রূপায়িত হয়েছে, অন্যদিকে তখনকার সময়ের পটভূমিতে তাঁর রাজনৈতিক জীবন চমৎকারভাবে উঠে এসেছে। পাশাপাশি তুলে ধরা হয়েছে জগতের নানান দিক। বঙ্গবন্ধুর লেখা প্রথম গ্রন্থটি প্রকাশিত হয় ২০১২ সালে। প্রথম প্রকাশিত গ্রন্থ কোনটি?

কুইজের উত্তর: অসমাপ্ত আত্মজীবনী

কুইজ

১৯৫৮ সালে সামরিক শাসন শুরু হলে শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করা হয়। চৌদ্দ মাস জেল খাটার পর মুক্তি পেলেও জেলগেটেই আবার গ্রেফতার করা হয়। ১৯৬০ সালের ৭ই ডিসেম্বর তিনি হাইকোর্টে রিট করে মুক্তি লাভ করেন। পরে সামরিক শাসন ও আইয়ুববিরোধী আন্দোলন গড়ে তুলতে গোপনে রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করেন। এ সময়ই বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের লক্ষ্যে বিশিষ্ট ছাত্রনেতাদের দ্বারা একটি গোপন সংগঠন প্রতিষ্ঠা করেন। ওই সংগঠনটির নাম কী?

কুইজের উত্তর: স্বাধীন বাংলা বিপ্লবী পরিষদ

কুইজের প্রশ্ন

১৯৫৪ সালে যুক্তফ্রন্ট নির্বাচনে জয়ী হয়ে শেখ মুজিবুর রহমান মন্ত্রীর দায়িত্ব পান। কিন্তু কয়েকদিন পরই যুক্তফ্রন্ট মন্ত্রিসভা ভেঙে দেওয়া হয়। পরবর্তীতে ১৯৫৬ সালের ১৬ই সেপ্টেম্বর কোয়ালিশন সরকারের মন্ত্রী হন শেখ মুজিবুর রহমান। সাড়ে আট মাস পর ১৯৫৭ সালের ৩০শে মে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন তিনি। কেন পদত্যাগ করেছিলেন শেখ মুজিব?

কুইজের উত্তর: সংগঠনকে শক্তিশালী করতে পূর্ণকালীন সময় দিতে

Prove: দলের সাধারণ সম্পাদক হিসেবে পূর্ণাঙ্গ সময় ব্যয় করার জন্যে তিনি ১৯৫৭ খ্রিষ্টাব্দের ৩০শে মে মন্ত্রিপরিষদ থেকে পদত্যাগ করেন।

বিগত পর্বের সকল কুইজ

২৮ শে ডিসেম্বর কুইজ : শেখ মুজিবকে কোয়ালিশন সরকারের কোন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়?

উত্তরঃ শিল্প, বাণিজ্য, শ্রম, দুর্নীতি দমন ও ভিলেজ-এইড মন্ত্রণালয়

২৭ শে ডিসেম্বর কুইজঃ যুক্তফ্রন্ট মন্ত্রিসভায় শেখ মুজিবুর রহমান কোন মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন?

উত্তরঃ কৃষি, বন ও সমবায় মন্ত্রণালয়

২৬ শে ডিসেম্বর কুইজঃ সেই নির্বাচনে কত ভোটের ব্যবধানে শেখ মুজিব জয়ী হয়েছিলেন?

উত্তরঃ প্রায় ১০ হাজার

২৫ শে ডিসেম্বর কুইজঃ কে আব্বা ডাকতে চেয়েছিল?

উত্তরঃ শেখ কামাল

২৪ শে ডিসেম্বর কুইজঃ কোন কবির সঙ্গে শেখ মুজিবের সাক্ষাৎ হয়েছিল?

উত্তরঃ নাজিম হিকমত

২৩ শে ডিসেম্বর কুইজঃ এ সময় শেখ মুজিব তাঁদের একটি উপহার দেন। উপহারটি কী ছিল?

উত্তরঃ নিজের হাতের আংটি

২২ শে ডিসেম্বর কুইজঃ আমরণ অনশনের সময় শেখ মুজিবুর রহমান কোন কারাগারে ছিলেন?

উত্তরঃ ফরিদপুর কারাগার

২১ শে ডিসেম্বর কুইজঃ পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ কোথায় প্রতিষ্ঠিত হয়?

উত্তরঃ রোজ গার্ডেনে

আমরা প্রতিদিন কুইজের সঠিক উত্তর প্রমান সহ উল্লেখ করে থাকি। তাই আপনি যদি প্রতিদিন বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজে অংশগ্রহণ করে থাকেন। তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন। পোস্টটি সবার সাথে শেয়ার করবেন যাতে সবাই আজকের কুইজের সঠিক উত্তর জানতে পারে।

Leave a Comment

Your email address will not be published.