Class 8 BGS assignment

Class 8 BGS Assignment Answer 2022 (সকল প্রশ্নের উত্তর)

Class 8 BGS Assignment Answer 2022 (বাংলাদেশ ও বিশ্বপরিচয় সকল প্রশ্নের উত্তর). Class 8 Bangladesh And Global Studies subject 4th-week assignment. This subject assignment solution is available now.

We solve all question answers. If you need to get it. Then read our post from start to end. For the first time, the final exam has to cancel. And all students didn’t study properly. That’s why education prime minister Dr. Dipu Moni says every student will get a chance to move into another class.

And the HSC exam result will publish by review JSC & SSC results. How to Write A Better BGS Assignment. If you want to get a better mark in BGS subject. Then you should write a different assignment. And we try to make a different BGS assignment for you.

But make sure that you read the BGS assignment syllabus. Then write all BGS assignment question answers. And we mention a special assignment sheet for you. You can read your assignment by following our assignment solution.

Contents

Class 8 BGS Assignment 2022

Bangladesh education board already shift every week assignment syllabus to their student. And now they release the 4th week BGS assignment syllabus. If you need to get it before everyone.

Then download the assignment syllabus. And complete the syllabus chapter. They will mention two or three chapters to read. Then every student should complete their BGS assignment paper.

Class 8 BGS Assignment Answer 2022

Who is needs to get class 8 Bangladesh and Global studies subject assignment answer?. Here we mention a complete assignment answer. You just read all questions answer from the below part. And write on your assignment paper. We hope that it will make your assignment useful. So, get the BGS assignment all question answers.

যারা অষ্টম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান চান। তারা নিচের লিঙ্কে ক্লিক করে খুব সহজে অষ্টম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান জানতে পারবেন। ৮ম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২য় সপ্তাহ দেখুন নিচের অংশ।

class 8 bgs assignment

অষ্টম (৮ম) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

Class 8 BGS Assignment Answer 2022

তৃতীয় অধ্যায়ঃ

বাংলাদেশের সাংস্কৃতিক পরিবর্তন ও উন্নয়ন
পাট ১: সাংস্কৃতিক পরিবর্তন ও উন্নয়ন ধারণা।
পাট ২: সাংস্কৃতিক পরিবর্তন ও উন্নয়নের বৈশিষ্ট্য।
পার্ট ৩: সাংস্কৃতিক পরিবর্তন ও উন্নয়ন এর বিভিন্ন দিক।

পঞ্চম অধ্যায়ঃ

সামাজিকরণ ও উন্নয়ন
পাট ১: সামাজিকীকরণের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রভাব ।
পাট ২: সামাজিকীকরণের বিভিন্ন উপাদানের প্রভাব।

ক) সাংস্কৃতিক আত্তীকরণ বলতে কি বুঝায়?

খ) সামাজিক পরিবর্তনের ২টি উদাহরণ দাও।

গ) রনিদের এলাকার মতাে পরিস্থিতিতে তােমার এলাকায় কোভিড আক্রান্তদের জন্য বিদ্যালয়ের বন্ধুরা মিলে কী ধরনের স্বেচ্ছাসেবামূলক উদ্যোগ নেয়া যায়, তার একটি তালিকা প্রণয়ন কর।

ঘ) উদ্দীপকে বর্ণিত পরিস্থিতিতে তথ্য ও যােগাযােগ প্রযুক্তি আমাদের সামাজিকীকরণে কী ধরনের প্রভাব বিস্তার করছে তা ব্যাখ্যা কর।

ক এর উত্তর

সাংস্কৃতিক আত্তীকরণ এমন একটি প্রক্রিয়া যে প্রক্রিয়ার মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তি এবং গোষ্ঠি অন্যের সংস্কৃতি আয়ত্ত করে।

যখন মানুষ কোনো নতুন সংস্কৃতি বা সাংস্কৃতিক পরিবেশে বসবাস করতে আসে তখন সেখানকার মানুষের দৃষ্টিভঙ্গি, আচারণ, চিন্তা-চেতনা, মূল্যবোধ এক কথায় সমগ্র জীবনধারার সাথে আত্তীকৃত হতে চেষ্টা করে। এভাবে একসময় আত্তীকরণ হয়ে যায়।

যেমন- বিয়ের পরে মেয়েরা শ্বশুড় বাড়ির সংস্কৃতির সাথে নিজেকে আত্তীকরণ করতে চেষ্টা করে।

খ এর উত্তর

সামাজিক পরিবর্তনের ২টি উদাহরণ
বর্তমানে বাংলাদেশের মানুষের সামাজিক জীবনে বিভিন্ন ধরনের পরিবর্তন এসেছে। যুগের সাথে তাল মিলিয়ে চলতে এবং আধুনিকীকরণের এই যুগে দ্রুতই সামাজিক পরিবর্তন হচ্ছে।

নিম্নে সামাজিক পরিবর্তনের দুটি উদাহরণ দেওয়া হলো:–

১। পরিবার ব্যবস্থায় পরিবর্তন: বর্তমানে বাংলাদেশের পারিবারিক ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন ঘটেছে। পূর্বের যৌথ পরিবার ভেঙ্গে এখন একক পরিবার গ্রামে বা শহরে উভয় স্থানে গড়ে উঠেছে। যা তাদের আচার-আচরণ ও জীবনযাপন পদ্ধতিতে প্রকাশ পাচ্ছে।

২। অর্থনীতিতে নারীর অংশগ্রহণ: বর্তমান সময়ে পুরুষের পাশাপাশি নারীরাও মাঠে-ঘাটে, অফিস-আদালতে, বিভিন্ন ক্ষেত্রে অংশগ্রহণের মাধ্যমে অর্থ উপার্জন করছে। এতে নারীর ক্ষমতায়ন, নারীর সমঅধিকার ও নারী স্বাধীনতা বৃদ্ধি পাচ্ছে যা নারী-পুরুষের চিরায়ত সম্পর্কে পরিবর্তন এনেছে। এখন নারী পুরুষ একত্রে বিভিন্ন প্রতিষ্ঠান কাজ করছে।

গ এর উত্তর

বর্তমান সময়ে কোভিড-১৯ এর কারণে থমকে গেছে পুরো পৃথিবী। পৃথিবী জুড়ে এই মরণঘাতী ভাইরাস কেড়ে নিয়েছে অনেক মানুষের জীবন। এবং দ্রুত গতিতে এক মানুষ থেকে আরেক মানুষের দেহে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস।

উদ্দীপকের রনিদের এলাকার মতো আমাদের এলাকায় কোন কোভিড-১৯ রোগী শনাক্ত হলে আমরা স্কুলের বন্ধুরা মিলে যে স্বেচ্ছাসেবামূলক কাজে অংশগ্রহণ করতাম তার একটি তালিকা নিম্নে দেওয়া হল:–

১। স্বাস্থ্যবিধি মেনে আমরা তাদের পরিবারের জন্য খাদ্যের ব্যবস্থা করে দিব।

২। তাদের ঔষধ পত্রের ব্যবস্থা করব।

৩। তাদের প্রয়োজনীয় সামগ্রীর ব্যবস্থা করে দিব।

৪। বন্ধুরা মিলে তাদের বাড়ির আশেপাশের বাসার মানুষদের সচেতন করব যেন তারা সামাজিক দূরত্ব বজায় রাখে এবং তারা যেন স্বাস্থ্যবিধি মেনে চলে জন্য তাদের সচেতন করতে হবে।

৫। স্থানীয় প্রশাসনে আমরা এই বিষয়টি জানাবো যেন তারা সার্বিক ভাবে ওই পরিবারটির পাশে দাঁড়াতে পারে।

উপরোক্ত উদ্যোগের মাধ্যমে আমরা বন্ধুরা মিলে কোভিড-১৯ আক্রান্ত আমাদের এলাকার মানুষের পাশে দাঁড়াতে পারি।

ঘ এর উত্তর

উদ্দীপকে বর্ণিত পরিস্থিতিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আমাদের সামাজিকীকরণে ব্যাপক প্রভাব বিস্তার করেছে। নিম্নে তা ব্যাখ্যা করা হলো-

জনগণের কাছে সংবাদ, মতামত ও বিনোদন পরিবেশন করা হয় যেসব মাধ্যমে তাকেই বলা হয় গণমাধ্যম। যেমন- সংবাদপত্র, বেতার, টেলিভিশন ও চলচ্চিত্র। আর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বলতে বোঝায় সেই প্রযুক্তি যার সাহায্যে তথ্য সংরক্ষণ ও তার ব্যবহার করা যায়। যেমন- ইন্টারনেট, ফোন ইত্যাদি। গণমাধ্যম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যক্তির সামাজিকীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আজকের দিনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রসারের সঙ্গে সঙ্গে এর গুরুত্ব ক্রমেই বাড়ছে।

সংবাদপত্র: সামাজিকীকরণের ক্ষেত্রে সংবাদপত্র একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সংবাদপত্র পাঠের মাধ্যমে সমাজ, দেশ ও বিশ্বের মধ্যে পারস্পরিক সহনশীলতা, সহমর্মিতা ও বিশ্বজনীনতার বোধ সৃষ্টি করে।

বেতার বা রেডিও: বেতার ও রেডিওর মাধ্যমে গণসচেতনতা বৃদ্ধি পায় এবং মানুষের মধ্যে সংস্কৃতি বদ সৃষ্টি হয়।

টেলিভিশন: আজকের দিনে সারা পৃথিবীতেই টেলিভিশন সবচেয়ে শক্তিশালী ও জনপ্রিয় গণমাধ্যম। টেলিভিশন বিনোদন এবং তথ্য ও শিক্ষামূলক নানা ধরনের অনুষ্ঠান প্রচার করে নাগরিকদের আনন্দ ও শিক্ষা দেয়।

ফেসবুক ও টুইটার: বর্তমান সময়ে যেকোন বিষয় অন্যের কাছে দ্রুত পৌঁছানোর অন্যতম সামাজিক মাধ্যম হলো ফেসবুক ও টুইটার। উদ্দীপকে বর্ণিত covid-19 সম্পর্কে আমরা যদি জানি এবং অন্যকে সচেতন করতে চাই তাহলে এর অন্যতম মাধ্যম হলো ফেসবুক ও টুইটার।

উপসংহার: বর্তমান সময়ের সামাজিকীকরণের অন্যতম মাধ্যম হলো সামাজিক যোগাযোগের মাধ্যমে বিভিন্ন বিষয়ে শেখা ও তা অন্যের মাঝে ছড়িয়ে দেওয়া। উপরোক্ত গণমাধ্যম ও তথ্যপ্রযুক্তির মাধ্যমে আমরা covid-19 বিষয়ে বিভিন্ন সচেতনতামূলক বিষয়ে কাজ করতে পারি।

Conclusion

We try our best to solve the assignment question. If you have any questions about the assignment answer. We will replay as soon as possible. And don’t forget to share this post with your friends. You can get class 8 all-subject assignment solutions from our website.

Class 7 Assignment Answer 2022

Class 8 Assignment Answer 2022

Class 9 Assignment Answer 2022

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *