class 9 science assignment solution

নবম (৯ম) শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ‌২০২২

নবম (৯ম) শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর উত্তর ২০২২ সালের ৯ম শ্রেণীর বিজ্ঞান এসাইনমেন্ট প্রশ্নের সমাধান। আজকে আমরা কথা বলবো নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান নিয়ে।

আপনারা অনেকেই নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ লিখে অনুসন্ধান করছেন। কারণ বাংলাদেশ শিক্ষা বোর্ড ষষ্ঠ থেকে নবম পর্যন্ত প্রত্যেক ক্লাসে শিক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট জমা দিতে বলেছে। তাই আপনারা যারা নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান পেতে চান।

তারা আজকে আমাদের এই পোস্ট থেকে নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ডাউনলোড করতে পারবেন। সবার কথা চিন্তা করে অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা নবম শ্রেণির বিজ্ঞান সালমান সমাধান তৈরি করা হয়েছে।

৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২২ বিজ্ঞান সবার জন্য অনেক গুরুত্বপূর্ণ। তাই নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর উত্তর আমরা তুলে ধরেছি। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট উত্তর পাবেন আমাদের পোস্টে।

নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান সমাধান ২০২২ খুব সহজেই ডাউনলোড করতে পারবেন। ৯ম শ্রেণীর বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ২০২২ সংগ্রহ করে সবার সাথে শেয়ার করবেন।

প্রত্যেক শিক্ষার্থীকে নির্দিষ্ট সময়ের মধ্যে নবম শ্রেণির বিজ্ঞান সমাধান করতে হবে। পরবর্তীতে সবাইকে নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর যার যার স্কুলে জমা দিতে হবে।

যার বিজ্ঞান এসাইনমেন্ট কত সুন্দর হবে তাকে তত বেশি নাম্বার দেওয়া হবে। তাই আপনাদের জন্য আজকের এই পোস্ট এর নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান দেওয়া হয়েছে।

Contents

নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান সমাধান ২০২২

নতুন বছরের বিজ্ঞানের সালমান সমাধান সবার জন্য অনেক দরকারি। তাই নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান উত্তর সহ তুলে ধরেছে আমরা। আপনারা আজকের পোস্ট এর মাধ্যমে ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান উত্তর জানতে পারবেন। এবং অবশ্যই আজকের এই পোস্ট থেকে উত্তর সংগ্রহ করে সবার সাথে শেয়ার করবেন।

ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট উত্তর (১০০% সঠিক)

সপ্তম (৭ম) শ্রেণির সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট উত্তর (১০০% সঠিক)

অষ্টম (৮ম) শ্রেণির সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট উত্তর (১০০% সঠিক)

নবম (৯ম) শ্রেণির সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট উত্তর (১০০% সঠিক)

সবার আগে এসাইনমেন্ট সমাধান জানতে এখানে ক্লিক করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন।

উত্তর:

১নং প্রশ্নের উত্তর (ক)

পানি বিশুদ্ধকরণ প্রক্রিয়াসমূহ:

ভূপৃষ্ঠে যে পানি পাওয়া যায় তাতে নানারকম ক্ষতিকর রাসায়নিক পদার্থ, এমনকি রােগ সৃষ্টি করতে পারে এরূপ জীবন ধ্বংসকারী জীবণু রয়েছে ।

তাই ব্যবহারের আগে পানি বিশুদ্ধ করে নিতে হয় । ভূগর্ভের পানি সাধারণত রােগ জীবাণু মুক্ত, কিন্তু এই পানিতে আর্সেনিকের মতাে নানা রকম ক্ষতিকর রাসায়নিক পদার্থের উপস্থিতির কথা এখন আমরা সবাই জানি । পানি কীভাবে বিশুদ্ধকরণ করা হবে, সেটি নির্ভর করে এটি কোন কাজে ব্যবহার করা হবে, তার ওপর। স্বাভাবিকভাবেই খাওয়ার জন্য অত্যন্ত বিশুদ্ধ পানি লাগলেও জমিতে সেচকাজের জন্য তত বিশুদ্ধ পানির দরকার হয় না। সাধারণত যেসব প্রক্রিয়ায় পানি বিশুদ্ধ করা হয়, সেগুলাে হলাে পরিস্রাবণ, ক্লোরিনেশন, ফুটন, পাতন ইত্যাদি। নিচে এই প্রক্রিয়াগুলাে বর্ণনা করা হলাে :

১. পরিস্রাবণ : পরিস্রাবণ হলাে তরল আর কঠিন পদার্থের মিশ্রণ থেকে কঠিন পদার্থকে আলাদা করার একটি প্রক্রিয়া । পানিতে অদ্রবণীয় ধুলা – বালির কণা থেকে শুরু করে নানারকম ময়লা আবর্জনার কণা থাকে । এদেরকে পরিস্রাবণ করে পানি থেকে দূর করা হয় । এটি করার জন্য পানিকে বালির স্তরের মধ্য দিয়ে প্রবাহিত করা হয় , তখন পানিতে অদ্রবণীয় ময়লার কণাগুলাে বালির স্তুরে আটকে যায় । বালির স্তর ছাড়াও খুব সূক্ষ্মভাবে তৈরি কাপড় ব্যবহার করেও পরিস্রাবণ ক যায় । বর্তমান সময়ে আমাদের অনেকের বাসায় আমরা যেসব ফিল ব্যবহার করি, সেখানে আরাে উন্নতমানের সামগ্রী দিয়ে পরিস্রাবণ করা হয় ।

২. ক্লোরিনেশন : যদি পানিতে রােগ সৃষ্টিকারী জীবাণু থাকে, তবে তা অবশ্যই দূর করতে হবে এবং সেটি করা হয় জীবাণুনাশক ব্যবহার করে। নানারকম জীবাণুনাশক পানি বিশুদ্ধ করার কাজে ব্যবহার করা হয় । এদের মাঝে অন্যতম হচ্ছে ক্লোরিন গ্যাস (Cl2) । এছাড়া ব্লিচিং পাউডার [(Ca(OCl)cl] এবং আরও কিছু পদার্থ, যার মাঝে ক্লোরিন আছে এবং জীবাণু ধ্বংস করতে পারে, সেগুলাে ব্যবহার করা হয় । আমাদের দেশে বন্যার সময় পানি বিশুদ্ধ করার জন্য যে ট্যাবলেট বা কিট ব্যবহার করা হয়, সেটি হলাে মূলত সােডিয়াম হাইপােক্লোরাইড ( Naocl),

এর মাঝে যে ক্লোরিন থাকে, সেটি পানিতে থাকা রােগ জীবাণুকে ধংস করে ফেলে । ক্লোরিন ছাড়াও ওজোন (63) গ্যাস দিয়ে অথবা অতিবেগুনি রশ্মি দিয়েও পানিতে থাকা রােগ জীবাণু ধ্বংস করা যায় । বােতলজাত পানির কারখানায় এ পদ্ধতি ব্যবহার করে পানিকে রােগ – জীবাণুমুক্ত করা হয় ।

৩. ফুটন : পানির ফুটন প্রক্রিয়ায় পানিকে জীবাণুমুক্ত করা সম্ভব । পানিকে খুব ভালােভাবে ফুটালে এতে উপস্থিত জীবাণু ধ্বংস হয়ে যায় । ফুটন শুরু হওয়ার পর ১৫-২০ মিনিট ফুটালে সেই পানি জীবাণুমুক্ত হয় । বাস – বাড়িতে খাওয়ার জন্য এটি একটি সহজ এবং সাশ্রয়ী প্রক্রিয়া ।

৪. পাতন : যখন খুব বিশুদ্ধ পানির প্রয়ােজন হয়, তখন পাতন প্রক্রিয়ায় পানি বিশুদ্ধ করা হয় । যেমন : ঔষধ তৈরির জন্য, পরীক্ষাগারে রাসায়নিক পরীক্ষা – নিরীক্ষার জন্য পুরােপুরি বিশুদ্ধ পানির প্রয়ােজন হয় । এই প্রক্রিয়ায় একটি পাত্রে পানি নিয়ে তাপ দিয়ে সেটাকে বাষ্পে পরিণত করা হয় । পরে ঐ বাম্পকে আবার ঘনীভূত করে বিশুদ্ধ পানি সংগ্রহ করা । হয় । এই প্রক্রিয়ায় বিশুদ্ধ করা পানিতে অন্য পদার্থ থাকার সম্ভাবনা খুবই কম থাকে ।

১নং প্রশ্নের উত্তর (খ) :

গ্লাসে তৈরিকৃত দূষিত পানি বিশুদ্ধ না করে পান করলে আমার যেসব সমস্যা হতে পারে তা নিম্নে আলােচনা করা হলাে:
আমার শরীরে নানা ধরনের রােগ হতে পারে ) দূষিত পানি পান করার ফলে সম্প্রতি ভয়াবহ হারে বেড়ে গেছে পানিবাহিত রােগের প্রকোপ । দূষিত পানি পানেই এসব রােগের উৎপত্তি হয় । ময়লা-গন্ধযুক্ত পানি পান করলে নানা জটিল রােগের

হেপাটাইটিস, টাইফয়েড, ডায়রিয়া, কলেরা, আমাশয়, জন্ডিসের মতাে মারাত্মক ব্যাধির উৎস এই দূষিত পানি। বিশেষজ্ঞ ডাক্তারদের অভিমত, এ রকম দূষিত পানি দীর্ঘদিন পান করতে থাকলে আরাে জটিল রােগ, এমনকি মরণব্যাধি ক্যান্সারও হতে পারে। কিডনি রােগ, আলসার, রক্তচাপ, অ্যাজমা, যক্ষ্মা ইত্যাদি রােগের প্রকোপ বাড়তে পারে। এক্ষেত্রে অবশ্যই স্মরণ রাখতে হবে বিশুদ্ধ পানির নিশ্চয়তা দিতে না পারলে জনস্বাস্থ্যকে সম্পূর্ণভাবে হুমকি মুক্ত আর তাই গ্লাসে তৈরিকৃত দূষিত পানি বিশুদ্ধ না করে পান করলে আমার উল্লিখিত সমস্যাগুলাে হতে পারে ।

৯ম‌ শ্রেণীর বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

class 9 science answer

আপনারা যাতে খুব সহজেই আপনাদের বিজ্ঞান এসাইনমেন্ট সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পারেন। তার জন্য আমাদের আজকের এই পোস্টে নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান দেওয়া হয়েছে। এখান থেকে আপনারা খুব সহজেই অতি দ্রুত বিজ্ঞানের অ্যাসাইনমেন্ট সমাধান জানতে পারবেন। আপনাকে নির্দিষ্ট কিছু সংখ্যক প্রশ্নের উত্তর দিয়ে অ্যাসাইনমেন্ট সমাধান করতে হবে।

৯ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২২ Class 9 Bangla Assignment Answer 2022

৯ম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ‌২০২২ Class 9 Science Assignment Answer 2022 

৯ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয়‌ এসাইনমেন্ট সমাধান ২০২২ Class 9 BGS Assignment Answer 2022

Class 6 Assignment Answer 2022 PDF, HD Pictures

Class 7 Assignment Answer 2022 PDF, HD Pictures

Class 8 Assignment Answer 2022 PDF, HD Pictures

Class 9 Assignment Answer 2022 PDF, HD Pictures

নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্ন এবং উত্তর ২০২২

অনেকেই আছেন যারা ক্লাস নাইনের বিজ্ঞান বিষয়ের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও সমাধান জানতে চান। তাদের জন্য আজকের এই পোস্ট এ বিজ্ঞান বিষয়ে অ্যাসাইনমেন্ট সমাধান তুলে ধরা হয়েছে। এখান থেকে আপনারা খুব সহজেই নবম শ্রেণির বিজ্ঞান বিষয়ক শারমিন সমাধান জানতে পারবেন। কারণ নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান উত্তর সহ প্রকাশ করা হয়েছে আমাদের ওয়েবসাইটে।

৯ম শ্রেণী বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

Class 9 Science Assignment Answer 2022 

১। বৃহস্পতিবার প্রমার আম্মু চাল, ডাল, উদ্ভিজ্জভােজ্য তেল, সবজি এবং মাংস মিশিয়ে খিচুড়ি রান্না করলেন। বিকেলে প্রমা পেয়ারা খেতে খেতে তার আব্বকে বললাে যে কাল তারা বাইরে বেড়াতে যাবে এবং বাইরে খাবে। কথামত শুক্রবারে তারা বাইরে গিয়ে দুপুরে ফ্রাইড রাইস, ফ্রাইড চিকেন, সফট ড্রিংক এবং বিকেলে বার্গার খেলাে।

ক) প্রমার গৃহীত খাবারগুলাের মধ্যে কোন খাবারটি ভিটামিন E সমৃদ্ধ?

খ) উল্লেখিত খাবারগুলাের মধ্যে কোন খাবার উদ্ভিজ্জ উৎস ও কোন কোন খাবার প্রাণিজ উৎস থেকে পাওয়া তা ছকের মাধ্যমে দেখাও।

গ) বৃহস্পতিবার প্রমার গৃহীত খাবারের একটি সুষম খাদ্য পিরামিড এঁকে উপস্থাপন কর।

ঘ) প্ৰমার স্বাস্থ্য রক্ষায় কোন দিনের খাবারটি অধিকতর সহায়ক? যুক্তিসহকারে বিশ্লেষণ কর।

সর্বশেষ কথা

আশা করি আমাদের পোস্টের মাধ্যমে নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান জানতে পেরেছেন। আজকের এই পোস্ট সবার সাথে শেয়ার করুন যাতে সবাই নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর জানতে পারে। এবং নবম শ্রেণীর সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আরও দেখুনঃ 

৯ম শ্রেণী বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ 

Class 7 Buddhism Assignment Answer 2022 

Class 7 Assignment Answer 2022 (Bangla & Religious Education)

Class 6 Assignment Answer 2022 (Bangla & Religious Education)

Leave a Comment

Your email address will not be published.